Saturday 13 August 2016

Find out the answers of the two questions before taking a job

চাকরি নেওয়ার আগে দুটি প্রশ্নের উত্তর জেনে নিন

গুগলের এক্সিকিউটিভ আইভি রোস গুগলে যোগ দেন ২০১৪ সালে। গুগলের গোপনীয় ওয়্যারেবল বিভাগের প্রধান হিসেবে জয়েন করার আগে তিনি খেলনা নির্মাতা ম্যাটেল ও পোশাক জায়ান্ট গ্যাপ-এ কর্মরত ছিলেন। আইভি জানান, নতুন কোনো প্রতিষ্ঠানে জয়েন করার আগে আপনার উচিত হবে নিজেকে দুটি প্রশ্ন করা। এ প্রশ্নগুলোর সঠিক উত্তর পাওয়া গেলে তবেই নতুন প্রতিষ্ঠানে জয়েন করা উচিত হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
সম্প্রতি ফ্যাশন ইন্সটিটিউট অব টেকনোলজিতে তিনি নতুন গ্র্যাজুয়েটদের উৎসাহ দিতে গিয়েছিলেন। সেখানে তিনি জানান, তার ক্যারিয়ারের শুরু ছিল ভিন্ন ধরনের। তিনি জুয়েলারি ডিজাইনার হিসেবে কাজ করেছেন। বিশ্বখ্যাত নানা জাদুঘরে তার কাজ স্থান পেয়েছে। আর এ কারণে তার সিভি দেখলে বহু মানুষই অবাক হন।
বিভিন্ন ধরনের কাজের ক্ষেত্রে অভিজ্ঞতা থাকায় তাকে অনেকেই বিচ্ছিন্ন ক্যারিয়ারের বলে মনে করতে পারেন। যদিও তার ক্যারিয়ারের সবগুলো কাজই তাকে একজন শিল্পস্রষ্টা হিসেবে তুলে ধরে। আর এ বিষয়টিকে তিনি অত্যন্ত গুরুত্ব দেন।
নতুন কোনো চাকরি নেওয়ার আগে তিনি নিজেকে দুটি প্রশ্ন করেন। এ প্রশ্নগুলোর উত্তর সন্তোষজনক হলে তবেই তিনি চাকরি নেন। প্রশ্নগুলো হলো-

১. আমি নতুন কোন বিষয় শিখতে পারব?
২. আমি যে কাজটি সবচেয়ে ভালো পারি, নতুন চাকরিতে সেজন্য কি আমাকে নিয়োগ করা হচ্ছে?

ক্যারিয়ারের শুরু থেকেই যে কোনো প্রতিষ্ঠানে কাজ করতে হলে এ দুটি প্রশ্নের উত্তর জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন আইভি। আর এক্ষেত্রে যে প্রতিষ্ঠান ভালো হবে তাদের চাকরিই গ্রহণ করা উচিত।
আইভি তার ক্যারিয়ার শুরু করেন ২০ বছর বয়সে। এ সময় তিনি ক্যারিয়ারে যথেষ্ট সাফল্য পান। তার এ সাফল্যই পরবর্তী সময়ে আরও উন্নতি করতে অনুপ্রেরণা যোগায়।
তিনি জানান, এক্ষেত্রে মানসিক সন্তুষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি এক্ষেত্রে সন্তুষ্ট না হন তাহলে তা খুব ভালো কোনো ফলাফল নিয়ে আসবে না। তিনি বলেন, ‘এখানে শেষ বলে কোনো বিষয় নেই।
আইভি বলেন, ‘এটি অনেকটা দীর্ঘ যাত্রার মতো। আর আপনি যখন এ বিষয়টি বুঝতে পারবেন তখন আপনি সে যাত্রাপথ তৈরি করতে পারবেন।
গুগলের এ গোপন প্রকল্পটির দায়িত্ব নেওয়ার বিষয়টি পাঁচ বছর আগে তিনি কোনো ধারণাই করতে পারেননি। কিন্তু তার এ দুটি প্রশ্নের উত্তরই তাকে এ পর্যায়ে নিয়ে আসে।


No comments:

Post a Comment